সর্বশেষ

ডলার অনিয়মে জড়িত পাঁচ মানিচেঞ্জারের 'লাইসেন্স স্থগিত'

/ ৪২টিকে শোকজ /

প্রকাশ :


২৪খবরবিডি: 'ডলারে অস্বাভাবিক দর বাড়ানো ও বিভিন্ন অনিয়মে জড়িত থাকার দায়ে ৫টি মানিচেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া লাইসেন্স ছাড়া ব্যবসা করায় ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যদিকে, বিভিন্ন অনিয়মের কারণে ৪২টি মানিচেঞ্জারকে শোকজ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গতকাল সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।'
 

জানা গেছে, মানিচেঞ্জারসহ খোলাবাজারে গত ২৬ আগস্ট ডলারের দর ১১২ টাকায় ওঠার পর কারণ খতিয়ে দেখতে শুরু করে বাংলাদেশ ব্যাংক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রতিদিনই বিভিন্ন মানিচেঞ্জারে পরিদর্শন চালাচ্ছে তারা। এরপর খোলাবাজারে ডলারের দর কিছুটা কমছে। গতকাল খোলাবাজারে ১০৭ থেকে ১০৮ টাকা দরে ডলার বেচাকেনা হয়েছে। একটি মানিচেঞ্জারের বিক্রয় প্রতিনিধি জানান, নগদ ডলারের দর কমেছে। আর ডলার বেচাকেনাও হচ্ছে খুব কম। মানিচেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি একেএম ইসমাইল হক সোমবার২৪খবরবিডিকে বলেন, বিভিন্ন পর্যায় থেকে অভিযানের পর ডলারের বাজার স্থিতিশীল হয়ে এসেছে।


-বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আরও জানান, মানিচেঞ্জারের পাশাপাশি ব্যাংকগুলোও পরিদর্শন করা হচ্ছে। বৈদেশিক মুদ্রাবাজারে ব্যাংকের বিভিন্ন লেনদেনের তথ্য নেওয়া হচ্ছে। সেখানে কোনো অনিয়ম পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, আমদানি ব্যয় বৃদ্ধির ফলে ডলারের কিছুটা সংকট তৈরি হয়েছে।

ডলার অনিয়মে জড়িত পাঁচ মানিচেঞ্জারের 'লাইসেন্স স্থগিত'

এ কারণে আমদানি কমাতে বিভিন্ন শর্ত দেওয়া হয়েছে। এখন ৩০ লাখ ডলারের বেশি এলসি খোলার ২৪ ঘণ্টা আগে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হচ্ছে। সেখানে কোনো অপ্রয়োজনীয় এলসি পাওয়া গেলে আটকে দেওয়া হচ্ছে। এসব উদ্যোগের ফলে গত জুনের তুলনায় জুলাইতে এলসি অনেক কমেছে। এ ছাড়া রেমিট্যান্স ও রপ্তানি বেড়েছে।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত